দলিলমূলে মালিকানা লাভ করলে

ক) পূর্ববর্তী মালিকের নিকট হতে প্রাপ্ত দলিলের মূলকপির স্ক্যানকপি
খ) পূর্ববর্তী মালিকের নামে সৃজিত নামজারি খতিয়ান
গ) পূর্ববর্তী মালিকের কাছ থেকে হস্তান্তরিত দলিল যদি ০১.০৭.২০০৫ তারিখের পূ্র্বে হয় তবে সর্বশেষ জরিপের পর হতে সর্বশেষ দলিলদাতা পর্যন্ত যতগুলি দলিল সম্পাদন/হস্তান্তরিত হয়েছে সকলগুলির অন্ততঃ সত্যায়িত ফটোকপি

ওয়ারিশমূলে মালিকানা লাভ করলে

অনধিক তিন মাসের উর্ধ্বে ইস্যুকৃত ওয়ার্ড কাউন্সিল/ইউনিয়ন পরিষদ কর্তৃক উত্তরাধিকার সনদ যাতে সকল ওয়ারিশ অন্তর্ভুক্ত থাকেন এবং তাতে স্মারক নম্বর উল্লেখ থাকতে হবে। ‘উল্লিখিত উত্তরাধিকার ব্যতিত অন্য কোন উত্তরাধিকার থাকলে তার জন্য চেয়ারম্যান বা কাউন্সিলর দায়ী থাকবে না’ এই মর্মে কোন উত্তরাধিকার সনদ গ্রহণযোগ্য হবে না । কারণ ওয়ার্ড কাউন্সিলর/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এর প্রদত্ত সার্টিফিকেট ব্যতিত ওয়ারিশমূলে নামজারি করা যায় না, বিধায় এটি শুদ্ধ সার্টিফিকেট হওয়া প্রয়োজন। এই উত্তরাধিকার সনদের মূল কপির স্ক্যানকপি আপলোড করতে হবে । ওয়ারিশমূলে নামজারীর ক্ষেত্রে সকল উত্তরাধিকারদের মধ্যে রেজিস্ট্রিকৃত বন্টননামা থাকতে হবে। বন্টননামার মূলকপির ক্যানকপি আপলোড করতে হবে।

হেবামূলে মালিকানা লাভ করলে

হেবার মূল দলিলের কপি স্ক্যানপূর্বক আপলোড এবং হেবাদানকারী ব্যক্তির নামে নামজারি/সর্বশেষ খতিয়ান থাকতে হবে। দখলের বিষয়টি এখানে গুরুত্বপূর্ণ নয়।

আদালতের রায়/ ডিক্রীমূলে মালিকানা লাভ করলে

ক) আদালতের আদেশের কপি, আর্জির কপি, সর্বশেষ আপীল দায়েরের তথ্যের মূল কপির স্ক্যানকপি দাখিল করতে হবে
খ) যার মালিকানাস্বত্ব থেকে জমি বিরুদ্ধে পক্ষ ডিক্রী লাভ করেছেন, তাকে ঐ মামলায় বিবাদী করা হয়েছিল কিনা এবং মামলাটি একতরফা/দোরফাসূত্রে নিষ্পত্তি হয়েছে কিনা তাও জানালে ভাল হয়।

বন্দোবস্থ ও অধিগ্রহনের ক্ষেত্রেঃ

ক) মালিকানা স্বত্ত ও দখলস্বত্ব বিষয়ে জেলা প্রশাসক হতে পাট্টা ও কবুলিয়তের মূলকপি ও রেজিস্টেশনের মূল কপির স্ক্যান কপির সংযুক্ত করতে হবে।
খ) সাথে যে খতিয়ান হতে কর্তন হবে সে খতিয়ানের কপি দাখিল করতে হবে

বিশেষ দ্রষ্টব্যঃ একমাত্র অপির্ত সম্পত্তি প্রত্যর্পণ (২য় সংশোধনী) আইনের আওতায় আবেদনের ক্ষেত্রে ভিপি ‘খ’ তালিকার ভূমি উন্নয়ন কর আগে দিতে হবে না, নামজারি করার পর ভূমি উন্নয়ন কর দিতে হবে। অন্যান্য পালনীয় বিষয়াদি ও আবশ্যিক কাগজপত্রঃ আবেদনকারী যে মূলেই মালিকানা লাভ করুন না কেন মালিকানার কাগজপত্রের সাথে সাথে আবশ্যিকভাবে নিম্নলিখিত কাগজপত্রও সকল নামজারি ক্ষেত্রে দাখিল করতে হবেঃ • সঠিকভাবে পূরণকৃত আবেদন ফরম
• সকল সংযুক্তির স্ক্যানকৃত মূল কপি(ফটোকপি গ্রহণযোগ্য হবে না)
• দাতার নামে বা যার কাছ থেকে জমি কর্তন হবে সেই মূল/সৃজিত খতিয়ান
• আবেদন ফরমে নিজস্ব মোবাইল নম্বর
• ভোটার আইডি/পাসপোর্টের কপি
• দখলীয় জমির স্কেচম্যাপ (কলমি নক্সা) [ আমাদের ওয়েবসাইট থেকেই সেটি ডাইনলোড করে জমা দিতে পারেন ]
• ভূমি উন্নয়ন করের দাখিলা (হালনাগাদ) এর মূল স্ক্যান কপি
যেকোন বিষয়ের জন্য সরাসরি সহকারী কমিশনার (ভূমি) এর সাথে নম্বরে যোগাযোগ করুন।
Copyright © Upzilla Land Office, Bandar, Narayanganj. All rights reserved.
Website Developed by Acland Bandar